aub logo
  • AUB Admission is ongoing for Spring - 2024 ( January to June ) 
  • AUB Admission is ongoing for Spring - 2024 ( January to June ) 
  • To verify your document please email us at verification@aub.ac.bd 
  •  *** www.aub.ac.bd is our only website. All other websites in the name of AUB are fake. So everyone is warned not to be deceived.   
aub logo white

Contact us

+8801678664413-19

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত আন্তজার্তিক সম্মেলনে মূল প্রবন্ধ উপস্থাপন এইউবি  উপাচার্য  ইমেরিটাস প্রফেসর শাহজাহান খান
aub_admin October 06, 2023 294 Views

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত আন্তজার্তিক সম্মেলনে মূল প্রবন্ধ উপস্থাপন এইউবি উপাচার্য ইমেরিটাস প্রফেসর শাহজাহান খান

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) চতুর্থ শিল্প বিপ্লবের যুগে বিজ্ঞান ও প্রযুক্তির ভূমিকা নিয়ে দুই দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন শুরু হয়েছে। বৃহস্পতিবার (৫ অক্টোবর) থেকে শুরু বিজ্ঞান অনুষদের উদ্যোগে ‘The Role of Science and Technology Towards 4IR’ শীর্ষক এই সম্মেলনের উদ্বোধন করেন পরিকল্পনা প্রতিমন্ত্রী  ড. শামসুল আলম। বিজ্ঞান অনুষদের অধিকর্তা ও সম্মেলনের আহ্বায়ক অধ্যাপক মো. সাহেদ জামানের সভাপতিত্বে এই অনুষ্ঠানে প্রধান পৃষ্ঠপোষক হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার। 

‘Decision from Data: Contributions &  Controversies of Statistics  in Research, Development & Public Decisions’ বিষয়ে সম্মেলনে মূল প্রবন্ধ উপস্থাপন করেন এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ এর (এইউবি) উপাচার্য অধ্যাপক ড. শাহজাহান খান, ইমেরিটাস প্রফেসর, সাউদার্ন কুইন্সল্যান্ড ইউনিভার্সিটি, অস্ট্রেলিয়া ও প্রবাসী ফেলো, বাংলাদেশ একাডেমী অব সায়েন্সেস (বিএএস)। 

উপস্থিত অতিথিবৃন্দ উপস্থাপিত প্রবন্ধের উপর আলোচনায় বলেন, প্রবন্ধটি যুক্তিতর্ক ও বিশ্লেষণের ভিত্তিতে দেখা যায় অত‍্যন্ত তথ‍্যসমৃদ্ধ, বিজ্ঞানভিত্তিক এবং উপভোগ‍্য। 

সেমিনার চেয়ার ড. শাহজাহান খান কর্তৃক উপস্থাপিত প্রবন্ধের ভূয়সী প্রশংসা করেন এবং ৪ শতাধিক অংশগ্রহণকারীকে এই প্রবন্ধের বিজ্ঞানমনস্কতাকে কাজে লাগিয়ে আগামীর সম্ভাবনা তৈরি ও গবেষণা কার্যক্রম চালিয়ে যাওয়ার আহবান জানান।

দুই দিনব্যাপী এই সম্মেলনের প্রথম দিনে ২টি  মূল প্রবন্ধ উপস্থাপিত হয়। এছাড়া এদিন ২২টি টেকনিক্যাল সেশন এবং দ্বিতীয় দিনে মূল প্রবন্ধসহ ১০টি একাডেমিক সেশনে মোট  ৪২৩টি  প্রবন্ধ উপস্থাপন করা হবে বলে নির্ধারিত আছে। এর মধ্যে ২০৭টি সরাসরি উপস্থাপন ও ২১৬টি পোস্টার রয়েছে। এছাড়া একটি  প্রদর্শনীও অনুষ্ঠিত হবে।

 

নিউজ লিংকঃ 

১) প্রথম আলো

২) দ্যা ডেইলি ক্যাম্পাস