aub logo
  • AUB Admission is ongoing for Fall - 2024 (July to December) 
  • AUB Admission is ongoing for Fall - 2024 (July to December) 
  • To verify your document please email us at verification@aub.ac.bd 
  •  *** www.aub.ac.bd is our only website. All other websites in the name of AUB are fake. So everyone is warned not to be deceived. But student verification is done from aub.edu.bd.   
aub logo white

Contact us

+8801678664413-19

দক্ষিণ এশিয়ার সাংস্কৃতিক ঐতিহ্য শীর্ষক সম্মেলনে এইউবি উপাচার্য
aub_admin November 13, 2023 294 Views

দক্ষিণ এশিয়ার সাংস্কৃতিক ঐতিহ্য শীর্ষক সম্মেলনে এইউবি উপাচার্য

বাংলাদেশ সোসাইটি ফর দ্যা স্টাডি অব কালচার এন্ড রিলিজিয়ান (বিএসএসসিআর)- এর উদ্যোগে “বিশ্বাস ও বিশ্বাসীদের স্বভাব, সংস্কৃতি ও আচরণ : দক্ষিণ এশিয়ার সাংস্কৃতিক ঐতিহ্য”-এই প্রতিপাদ্যকে সামনে রেখে দিনাজপুরে শুক্রবার (১০ নভেম্বর) শুরু হয় দু’দিনব্যাপী তৃতীয় আন্তর্জাতিক সম্মেলন। শুক্রবার সকালে দিনাজপুর ব্র্যাক লার্নিং সেন্টার মিলনায়তনে এই সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন, এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ এর উপাচার্য  ইমেরিটাস প্রফেসর ড. শাহজাহান খান। 

প্রধান অতিথির বক্তব্যে তিনি মানবতার ঐক্যের ডাক দেন।  তিনি বলেন, মানুষের মধ্যে বিভেদ নয় ভালোবাসা, বর্ণবাদ নয় মানবিকতা, উগ্রতা নয় সৎকর্ম, নির্দয় নয় সহমর্মিতা ও বিভক্তি নয় একতা সম্প্রসারণ করতে হবে। এছাড়াও আরো একটি সেশনে তিনি মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন দিনাজপুর সরকারি কলেজের প্রাক্তন অধ্যক্ষ প্রফেসর সৈয়দ মোহাম্মদ হোসেন। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিএসএসসিআর এর প্রেসিডেন্ট ও ঢাবি অধ্যাপক ড. নাজমা খান মজলিস। বক্তব্য রাখেন পঞ্চগড়ের ভিতর গড় প্রত্নতত্ব অঞ্চলের আবিস্কারের প্রধান সংগঠক বিএসএসসিআর এর মহাসচিব অধ্যাপক ড. শাহনাজ হুসনে জাহান লীনা। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, ভারতের দিল্লী বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের প্রফেসর অমরজীব লোচান, বিএসএসসিআর এর সহ-সভাপতি ও এশিয়ান ইউনিভার্সিটি’র ইসলামের ইতিহাস ও সভ্যতা বিভাগের অধ্যাপক ড. ওসমান গনি। সম্মেলন সঞ্চালনা করেন ইতিহাস সম্মেলনী পরিষদ দিনাজপুর জেলা শাখার সাধারণ সম্পাদক বিধান দত্ত ও সেন্টার অফ হেরিটেজ স্টাডিজ এর পরিচালক শ্যামোলিপি শ্যামা।

দু’দিন ব্যাপী এই সম্মেলনে অংশ নেয় বাংলাদেশ, ভারত নেপাল থেকে আসা নৃতত্ববিদ, ইতিহাসবিদ, সমাজবিজ্ঞানী, অর্থনীতিবিদসহ সাংস্কৃতিক ব্যক্তিত্বরা। সকালে মঙ্গল প্রদীপ জ্বালিয়ে সম্মেলনের উদ্বোধন করা হয়। দু’দিনব্যাপী এই সম্মেলন শেষ হয় ১১ নভেম্বর, শনিবার।

নিউজ লিংক - দ্যা ডেইলি ক্যাম্পাস